শীতের যখন হিমালয়ে বাস বাংলার বাংলো গুলোয় অবিরাম পরিহাস গুনতে গুনতে একদল প্রহরী লাস্যময়ীর ভঙ্গিতে ভীড় করে প্রকৃতির তীরে; একে একে শর(ত) ও হেমন্তকে বিদায় জানিয়ে ছিন্নমূল কাশফুলের জীর্ণ অংশগুলো স্বাগত জানায় শীতের প্রথম স্পর্শকে ।
ওদিকে প্রচন্ড শৈত্য-প্রবাহ ; তেড়ে আসা হিমালয়ের শীতল বাষ্পজলে আরেকটু উষ্ণতা খোজে বয়েসী সারস ; সাইবেরীয় অতিথি তবু স্ফূর্তিতে, তারা দলে দলে গা ভাসায় হাওরের জলে ।
অতিথিরা বড্ড ক্লান্ত ,তবু চঞ্চল ;বরফের দেশে হাওর পেলেও উষ্ণতা এমন কদাচিত মেলে ।
অতিথিদের শীতকালীন এই শুভ আগমন বাংলার জল-স্থল , পর্বতের পরতে পরতে নূতন এক দৃশ্যপট চিত্রিত করে আমদের মনে শীতকালীন-বসন্তকেই যেন প্রস্ফূটিত করে ।
Lutful Bari Panna
কবিতাটি সুন্দর। কিছু কিছু জায়গায় খুবই ভাল। "হিমালয়ের শীতল বাষ্পজলে আরেকটু
উষ্ণতা খোজে বয়েসী সারস" আবার কোথাও একটু দুর্বল- যেমন, "শীতকালীন-বসন্তকেই যেন
প্রস্ফূটিত করে ।" প্রস্ফুটিত অনেক ব্যবহৃত -ক্লিশে।
নাসির
কবিতায় কমেন্ট করার জন্য এবং ভালো লাগা share করার জন্য আপনাদের sokolke dhonnobad . exam thakar কারণে সবার মন্তব্যের আলাদা আলাদা replay করতে পারছিনা বলে sorry ....
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।